1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আরব নেতাদের সমালোচনায় জেলেনস্কি

  • আপডেট টাইম : শনিবার, ২০ মে, ২০২৩
  • ৭৫ বার পঠিত

ডেস্ক রিপোট:জি৭ সম্মেলনে যোগদানের আগে আরব নেতাদের সমালোচনা করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় দেশগুলো দেখেও না দেখার আচরণ করছে বলে অভিযোগ তার। খবর বিবিসি।

গতকাল শুক্রবার (১৯ মে) আরব লিগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদি আরব পৌাঁছান জেলেনস্কি। সেখানে তিনি এ মন্তব্য করেন।

আরব লিগের সদস্যদের মধ্যে একমাত্র সিরিয়াই প্রকাশ্যে রাশিয়ার আক্রমণকে সমর্থন করেছে। অন্যরা মস্কোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করছে।

জেলেনস্কি জানান, দুর্ভাগ্যবশত আরব অঞ্চলসহ বিশ্বে এমন অনেকে আছে যারা অবৈধভাবে সংযুক্তিকরণ দেখেও চোখ বন্ধ রেখেছে। রাশিয়ানরা যতই প্রভাবিত করার চেষ্টা করুক, তিনি সবাইকে সৎভাবে দেখার অনুরোধ করতে এসেছেন।

জেলেনস্কি জেদ্দায় সমবেত নেতাদের জানান, উপনিবেশিক ও সাম্রাজ্যবাদীদের হাত থেকে নিজেকে রক্ষা করছে ইউক্রেন। আরব বিশ্বে আক্রমণ ও দখলের ইতিহাসকে ভেবে দেখতেও বলেন তিনি।

ক্রিমিয়ায় তাতার মুসলিমরা নিপীড়নের শিকার হচ্ছে বলেও এ সময় উল্লেখ করেন জেলেনস্কি।

আয়োজক দেশ সৌদি আরব এই সংঘাতে নিরপেক্ষ অবস্থানে রয়েছে। একদিকে রাশিয়াকে তার সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাব সমর্থন করেছে ও ইউক্রেনে মানবিক সহায়তায় ৪০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। তবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিরোধী তারা।

আরব লিগের সম্মেলনেও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান যুদ্ধ অবসানে মধ্যস্থতা প্রস্তাব পুনরায় ব্যক্ত করেছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কোর ইউক্রেন আক্রমণের পর এটি জেলেনস্কির প্রথম মধ্যপ্রাচ্য সফর। জানা গেছে, এ সম্মেলনে আরব লিগ নয়, সৌদি আরবের পক্ষ থেকে আমন্ত্রণ পেয়েছেন তিনি।

সৌদি আরব থেকে আগামীকাল রোববার (২১ মে) জাপানে জি৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন জেলেনস্কি। সেখানে জোট নেতাদের অধিবেশনে অংশ নেবেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..